ভোলা মা
- হিমেল কবি - হিমেল ও শিশু সাহিত্য সমগ্র ২৮-০৪-২০২৪

সকাল বেলায় পাখ-পাখালি
ডাকছে কেমন সুরে,
ভোর বেলাতেই সাঙ্গ মেলা
আমায় গেলি ভুলে;

তুই আমার কেমন স্বাধের মা
তোর সুরেতে হাঁসছে শিশু,
ভিজছে কেমন গাঁ-

তুই,আমার ভোলা মা।

তোর সুঁচেতে আসর টেনে
কোকিল-শালিক-শ্যামা দ'লে,
ভব ঘুরেতে আসছে কতক-
নবীন রঙের পা।

তুই,
আমার ভোলা মা।।

সেই কবেতে সকাল বেলা
ডেকেছো মোরে ঘাটে-
দিন গড়ালো সন্ধ্যা হলো
আর কি পড়ে নি মনে?

তুই,কেমন হয়ে গেলি-
আর কেন মা পরিস'নে তুই;
লাল রঙের ঐ শাড়ি।

পথ ভোলা হয়ে হেথায় হথায়
যেথা ইচ্ছে সেথা চলে যায়;

তুই কেন আর বকিস'নে মা
পাঠ ফুরোলে তবে-

আজ বহুদিন পাই'নেকো মা
তোমায় বাহু ডরে,

আর কেন গো নিস'নে টেনে
স্নেহ ভরা করে।

তাইলে গো মা শোনো;
এমনি যদি দেখি তোমায়-
আর কনো'একদিনো।

আর ফিরবো না যে ঘরে-
বাবার মতো ধূলোয় লুটে;
আমিও যাবো মরে!

দেখবো কেমন ভোলা মেয়ে
একলা কেমন লাগে!।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।